(মা) খড়গ নিয়ে মাতিস রণে (maa khorgo niye matish)

(মা) খড়গ নিয়ে মাতিস রণে নয়ন দিয়ে বহে ধারা (মা)
(এমন) একাধারে নিষ্ঠুরতা কৃপা তোরই সাজে তারা॥
        তোর করে অসুর-মুণ্ডরাশি
        অধরে না ধরে হাসি
জানিস্‌ মরলে তোর আঘাতে তোরই কোলে যাবে তারা॥
মা দুই হাতে তোর বর ও অভয় আর দু’হাতে মুণ্ড অসি,
ললাটে তোর পূর্ণিমা-চাঁদ, কেশে কৃষ্ণা চতুর্দ্দশী।
        জননী-প্রায় আঘাত করে
        দিস্‌ মা দোলা বক্ষে ধ’রে
পাপ-মুক্ত করার ছলে অসুর বধিস ভব-তারা

১, ভব-তারা শব্দের আভিধানিক অর্থ নেই। সম্ভবত শব্দটি হবে ভব-দারা।
ভবের (শিব) দারা (পত্নী)। ষষ্ঠী তৎপুরুষ সমাস। শিবের স্ত্রী অর্থে- ভব-দারা, ভবানী, ঈশানী।  দুর্গা।

  • রচনাকাল ও স্থান:  গানটির রচনাকাল সম্পর্কে সুনির্দিষ্টভাবে কিছু জানা যায় না। ১৯৩৮ খ্রিষ্টাব্দের ডিসেম্বর (অগ্রহায়ণ-পৌষ ১৩৪৫) মাসে, এইচএমভি গানটির প্রথম রেকর্ড করেছিল। এই সময় নজরুলের বয়স ৩৮ বৎসর ছিল ৬ মাস।
     
  • গ্রন্থ: নজরুল-সঙ্গীত সংগ্রহ [নজরুল ইনস্টিটিউট ফেব্রুয়ারি ২০১২। গান সংখ্যা ৮৩৫। পৃষ্ঠা: ২৫৫-২৫৬]
     
  • বেতার:
    • রক্তজবা । (গীতিচিত্র),। রচয়িতা: অবিনাশ বন্দ্যোপাধ্যায়। কলকাতা বেতার কেন্দ্র। ২০ নভেম্বর ১৯৩৯ (সোমবার, ৪ অগ্রহায়ণ ১৩৪৬)। সান্ধ্য অনুষ্ঠান। সন্ধ্যা ৬.১০।
      • সূত্র:
        • বেতার জগৎ। ১০ম বর্ষ, ২২শ সংখ্যা। পৃষ্ঠা: ৮৭৭
        •  নজরুল যখন বেতারে। আসাদুল হক। বাংলাদেশ শিল্পকলা একডেমী। মার্চ ১৯৯৯। পৃষ্ঠা: ৭৬।
  • রেকর্ড: এইচএমভি [ডিসেম্বর ১৯৩৮ (অগ্রহায়ণ-পৌষ ১৩৪৫)। এন ১৭২২৭। শিল্পী: মৃণালকান্তি ঘোষ। সুর: নজরুল ইসলাম। রাগ: বাগেশ্রী, তাল: তেওড়া] [শ্রবণ নমুনা]
     
  • স্বরলিপি ও স্বরলিপিকার:
  • পর্যায়:
    • বিষয়াঙ্গ: ভক্তি [সনাতন হিন্দুধর্ম, শাক্ত]
    • সুরাঙ্গ: ধ্রুপদাঙ্গ
    • রাগ: বাগেশ্রী
    • তাল: তেওরা
    • গ্রহস্বর:

© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।