এসো আনন্দিতা ত্রিলোক-বন্দিতা কর দীপান্বিতা আঁধার অবনি মা (esho anondita trilok-bondita koro)

এসো আনন্দিতা ত্রিলোক-বন্দিতা কর দীপান্বিতা আঁধার অবনি মা।
ব্যাপিয়া চরাচর শারদ অম্বর ছড়াও অভয় হাসির লাবনি মা॥
                সারাটি বরষ নিখিল ব্যথিত
                চাহিয়া আছে মা তব আসা-পথ,
ধরার সন্তানে ধর তব কোলে ভুলাও দুঃখ-শোক চির-করুণাময়ী মা॥
                অটুট স্বাস্থ্য দীর্ঘ পরমায়ু
                দাও আরো আলো নির্মল বায়ু,
দশ হাতে তব আনো মা কল্যাণ পীড়িত-চিত গাহে অকাল জাগরণী মা॥

  • রচনাকাল ও স্থান:  গানটির রচনাকাল সম্পর্কে সুনির্দিষ্টভাবে কিছু জানা যায় না। ১৯৩৫ খ্রিষ্টাব্দের অক্টোবর  (আশ্বিন-কার্তিক ১৩৪২) মাসে, এইচএমভি গানটির রেকর্ড করেছিল। এই সময় নজরুলের বয়স ছিল ৩৬ বৎসর ৪ মাস।
  • গ্রন্থ:
    • নজরুল-সঙ্গীত সংগ্রহ,[নজরুল ইনস্টিটিউট, মাঘ ১৪১৮। ফেব্রুয়ারি ২০১২। সংখ্যা ১১৬৬।  পৃষ্ঠা: ৩৫৫]
    • নজরুলের হারানো গানের খাতা [নজরুল ইনস্টিটিউট, ঢাকা। আষাঢ় ১৪০৪/জুন ১৯৯৭। গান সংখ্যা ১৪৩। for Kamal Gupta (HMV)। আগমনী। পৃষ্ঠা ১৭০]
  • রেকর্ড: এইচএমভি [অক্টোবর ১৯৩৫ (আশ্বিন-কার্তিক ১৩৪২)। নম্বর এন ৭৪১৬। শিল্পী: বাংলার ছেলেময়ে (কমল দাশগুপ্ত, সুবল দাশগুপ্ত, সুধীরা দাশগুপ্ত ও ইন্দিরা দাশগুপ্ত। ]
     
  •  সুরকার: কমল দাশগুপ্ত
  • স্বরলিপি ও স্বরলিপিকার: আহসান মুর্শেদ [নজরুল সঙ্গীত স্বরলিপি সাতচল্লিশতম খণ্ড। কবি নজরুল ইন্সটিটিউট । ফাল্গুন ১৪২৫/ফেব্রুয়ারি ২০১৯] পৃষ্ঠা: ২২-২৩। [নমুনা]
     
  • পর্যায়
    • বিষয়াঙ্গ: ভক্তি (সনাতন হিন্দু ধর্ম, শাক্ত, আগমনী)
    • সুরাঙ্গ: স্বকীয় বৈশিষ্ট্যের সুর
    • তাল: তেওরা
    • গ্রহস্বর:

© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।