ত্রিজগত আলো করে আছে কালো মেয়ের পায়ের শোভা (trijogot alo kore achhe kalo meyer payer shova)

           ত্রিজগত আলো করে আছে কালো মেয়ের পায়ের শোভা।
            মহাভাবে বিভোর শঙ্কর, ঐ পা জড়িয়ে মনোলোভা॥
            দলে দলে গগন বেয়ে গ্রহ তারা এলো ধেয়ে,
   ঐ      চরণ শোভা দেখবে বলে, ঐ পায়ের নূপুর হওয়ার ছলে
সেই      শোভা কেমন বলতে গিয়ে ব্রহ্ম হলো চির মৌনী বোবা॥
   ঐ      চরণ শোভা দেখার তরে, যোগী থাকেন ধেয়ান ধ'রে
            ত্রিভুবন ভুলে অনন্তকাল যোগী থাকেন ধেয়ান ধ'রে।
            ও শুধু চরণ শোভা নয়, ঐ যে পরব্রহ্ম জ্যোতি
            শ্রী চণ্ডী বেদ পুরানে ওরি প্রেম-আরতি
   মা      দেখ্‌তো যদি নিজের চরণ নিজেই দিত বিল্বজবা
            আপনার ঐ রাঙা পায়ে নিজেই দিত বিল্বজবা॥

  • রচনাকাল ও স্থান: গানটির রচনাকাল সম্পর্কে সুনির্দিষ্টভাবে কিছু জানা যায় না। ১৯৪০ খ্রিষ্টাব্দের এপ্রিল মাসে  (চৈত্র ১৩৪৬-বৈশাখ ১৩৪৭), এইচএমভি কোম্পানি গানটির প্রথম রেকর্ড প্রকাশ করেছিল। এই সময় নজরুলের বয়স ছিল ৪০ বৎসর ১০ মাস।
     
  • রেকর্ড:
    • এইচএমভি [এপ্রিল ১৯৪০ (চৈত্র ১৩৪৬-বৈশাখ ১৩৪৭)। এন ১৭৪৪৪। শিল্পী: বীণা চৌধুরী। সুর-শৈলেশ দত্তগুপ্ত]
    • এইচএমভি [সেপ্টেম্বর ১৯৪৯ (ভাদ্র- আশ্বিন ১৩৫৫)। এন ৩১০৮২। শিল্পী: মৃণালকান্তি ঘোষ। সুর-শৈলেশ দত্তগুপ্ত]  [শ্রবণ নমুনা]
      বি.দ্র.: দুটি রেকর্ডের সুর ভিন্ন।
       
  • সুরকার: শৈলেশ দত্তগুপ্ত
  • স্বরলিপিকার ও স্বরলিপি:
  • পর্যায়
    • বিষয়াঙ্গ: ভক্তি [হিন্দুধর্ম, শাক্ত]
    • সুরাঙ্গ: স্বকীয় বৈশিষ্ট্য
      • তাল: 
      • গ্রহস্বর: 
        • পা  [নীলিমা দাস-কৃত স্বরলিপি]
        • র্স [ইদ্‌রিস আলী-কৃত স্বরলিপি]

© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।