আজি বাদল বঁধু এলো শ্রাবণ-সাঁঝে (aji badol bodhu elo shrabon-sajhe)
আজি বাদল বঁধু এলো শ্রাবণ-সাঁঝে ─
নীপের দীপ ঢাকি’ আঁচল ভাঁজে॥
জ্বালি’ হেনার ধুনা
যাচি’ কার করুণা
বন-তুলসী তলে এলে পূজারিণী সাজে॥
সেদিন এমনি সাঁঝে মোর বেদীর মূলে
প্রিয়া জ্বালিলে এ দীপ, তাহা গেছ কি ভুলে?
সেই সন্ধ্যা-স্মৃতি
সে যে করুণ গীতি,
দূরে দাদুরি আনে বহি’ মরম মাঝে॥
- ভাবসন্ধান: এটি মূলত প্রেম ও প্রকৃতি অঙ্গের গান। গানটির স্থায়ী ও অন্তরাতে, বর্ষণমুখর সন্ধ্যা বেলায়, বর্ষা-প্রিয়ার প্রেম-নিবেদন অনির্বচনীয় রূপকতায় উপস্থাপন করেছেন। সঞ্চারী এবং আভোগে এসে সে নিবেদন হয়ে উঠেছে মানবীর প্রেম-নিবেদন।
স্থায়ীতে দেখি,- বর্ষার সাঁঝ-বঁধুকে। কোনো এক বর্ষণমুখর সন্ধ্যাকে কবি তুলে ধরেছেন সাঁঝ-বধূ হিসেবে শৃঙ্গার রসে সিক্ত করে। ফলে এই গানের বাদল-বঁধু হয়ে উঠেছে বাদল-বধু। তাঁর প্রেম-নিবেদনে সাঁঝের বর্ষা ঢেকে গিয়েছিল যেন বর্ষা-প্রদীপরূপী কদম ফুলের ঔজ্জ্বল্য।
বর্ষার বনভূমি যখন হেনার (মেহেদি) গন্ধ-প্রদীপের সৌরভে ভরে ওঠে। নবধূর অঙ্গসৌরভে স্বামীসঙ্গের মিনতি যেন প্রেম-করুণার রসে সিক্ত হয়ে আমোদিত হয়ে ওঠে। বর্ষা-সাঁঝ-বঁধূ প্রেম-পূজারিণী হয়ে যেন কোনো এক কাঙক্ষিত বন্ধুর কাছে প্রেম-করুণা লাভের প্রত্যাশায় নিজেকে নিবেদন করে।
সঞ্চারীতে, স্মৃতিকাতর কবি স্মরণ করেছেন কোনো এক বরষার সন্ধ্যার কথা। সেদিন তাঁর প্রিয়া তাঁর প্রেম-বেদীমূলে প্রেম-প্রদীপ জ্বেলে প্রেমের অর্ঘ নিবেদিন করেছিল। এখানে কবি বর্ষা-প্রকৃতির ভিতর দিয়ে মানবীর প্রেমকে একীভূত করেছেন। কবি মনে করেন, সেই সন্ধ্যা-স্মৃতি। এমন সন্ধ্যায় সে স্মৃতি করুণ হয়ে ধ্বনিত হয়ে ওঠে, মিলন-পিয়াসী ব্যাঙের প্রেম-আহবানের ধ্বনিতে। এখানে এসে গানটি বিরহ-শৃঙ্গারে রূপ নেয়। গানের আবেদন একাকার হয়ে যায় প্রকৃতি ও প্রেমের যুগলবন্ধে।
- রচনাকাল ও স্থান: গানটির রচনাকাল সম্পর্কে সুনির্দিষ্টভাবে কিছু জানা যায় না। ১৯৩৫ খ্রিষ্টাব্দের আগষ্ট (শ্রাবণ-ভাদ্র ১৩৪২) মাসে টুইন রেকর্ড কোম্পানি গানটির প্রথম রেকর্ড করেছিল। এই সময় নজরুলের বয়স ছিল ৩৬ বৎসর ২ মাস।
- রেকর্ড: টুইন [আগষ্ট ১৯৩৫ (শ্রাবণ-ভাদ্র ১৩৪২)]। টুইন । এফটি ৪০৩১। গীতা বসু
এর জুড়ি গান ছিল- কার ঝর ঝর বর্ষণ বাণী ( ঝর ঝর বর্ষণ বাণী)
- স্বরলিপি ও স্বরলিপিকার: আহসান মুর্শেদ [নজরুল সঙ্গীত স্বরলিপি, চল্লিশতম খণ্ড, নজরুল ইন্সটিটিউট, ঢাকা। জ্যৈষ্ঠ ১৪২৩ বঙ্গাব্দ/ জুন, ২০১৬ খ্রিষ্টাব্দ] প্রথম গান। পৃষ্ঠা: ১৭-১৮। [নমুনা]
- পর্যায়:
- বিষয়াঙ্গ: প্রকৃতি ও প্রেম
- সুরাঙ্গ: স্বকীয় বৈশিষ্ট্যের গান (আধুনিক)।
- রাগ: রাগের উল্লেখ নেই।
- তাল: কাহারবা
- গ্রহস্বর: সা